সোমবার ২০ মে ২০২৪ ০৩:০৫:৪৮ অপরাহ্ণ

শিরোনাম

 সিনিয়র সহকারী সচিব হলেন দাগনভূঞার সাবেক এসিল্যান্ড মেহরাজ     দাগনভূঞায় ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ     কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক গ্রেপ্তার     নবীকে নিয়ে ক'টু'ক্তি করায় ফেনীর কাঁচা সবজির আড়তে বাদল নামের একজনকে গণধোলাই     উপজেলা পরিষদ নির্বাচনে ফেনীর দাগনভূঞায় আনসার ও ভিডিপি সদস্য বাছাই     সোনাগাজী উপজেলা পরিষদ নির্বাচন প্রতীক পেয়ে মাঠে নেমেছেন প্রার্থীরা     সোনালী ব্যাংক নবাবপুর শাখার জন্য জিএম, ডিজিএম এর স্কুল মার্কেট পরিদর্শন     নবাবপুর ইউনিয়নের পল্লী বিদ্যুৎ এ কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য মধ্যহ্নভোজের আয়োজন     ভাইস চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত খোদেজা খানম শাহিন গনি     সোনাগাজীর বগাদানায় ঘূর্নিঝড়ে ভেঙে পড়ছে দিনমজুরের ঘর,   

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা সিনক্লেয়ারের অবসর

প্রকাশ : ডিসেম্বর ৬, ২০২৩ | সময় : ৬:৩১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক: কানাডা জাতীয় নারী ফুটবল দলের স্ট্রাইকার ক্রিস্টিন সিনক্লেয়ার গতকাল আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন। এর মধ্য দিয়ে পর্দা নামল জাতীয় দলের হয়ে তাঁর বিশ্ব রেকর্ড গড়া ১৯০ গোলের ক্যারিয়ারের।

ভ্যাঙ্কুভারের বিসি প্লেস স্টেডিয়ামে প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন ৪০ বছর বয়সী সিনক্লেয়ার। তাঁর অবসর নেওয়া উপলক্ষে এক রাতের জন্য এই স্টেডিয়ামের নাম পাল্টে রাখা হয়েছিল ক্রিস্টিয়ান সিনক্লেয়ার প্লেস। ৪৮,১১২ জন দর্শক স্যালুট দিয়েছেন সিনক্লেয়ারকে। ম্যাচের ১২ মিনিটে দর্শকেরা উঠে দাঁড়িয়ে সম্মানও জানিয়েছেন। সিনক্লেয়ারের জার্সি নম্বরও ১২।

ম্যাচের ৪০ মিনিটে কানাডার হয়ে কুইনের করা গোলে অবদান ছিল সিনক্লেয়ারের। বিরতির পর ১২ মিনিটের মাথায় তাঁকে তুলে নিয়ে মিডফিল্ডার সোফি স্মিটকে মাঠে নামান কোচ। মাঠ ছাড়ার আগে স্মিট এবং অন্য সতীর্থদের জড়িয়ে ধরেন সিনক্লেয়ার। গ্যালারিতে দর্শকেরাও এ সময় করতালিতে মুখর ছিলেন। সবার ভালোবাসা নিয়েই সিনক্লেয়ার কানাডার হয়ে ৩৩১ ম্যাচে ১৯০ গোল করে থামলেন। আন্তর্জাতিক অঙ্গনে নারী ও পুরুষ ফুটবল মিলিয়ে আর কেউ এত গোল করতে পারেননি। ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের হয়ে গোলসংখ্যা ১২৮।

জয়ের পর সিনক্লেয়ার বলেছেন, ‘আমি সব সময়ই একজন প্রতিদ্বন্দ্বী, তাই দারুণ লাগছে। আমরা ম্যাচটা জিতেছি। দলকে নিয়েও খুব গর্বিত।’

ম্যাচ শুরুর আগে সিনক্লেয়ারকে চোখ মুছতে দেখা গেছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সামাজিক যোগাযোগমাধ্যমে করা পোস্টে সিনক্লেয়ারকে বলেছেন, ‘বিশ্বের সর্বকালের সেরা গোলদাতা।’ ট্রুডো আরও লিখেছেন, ‘আমাদের সবাইকে প্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ। এই খেলায় এবং কানাডার খেলাধুলায় আপনার প্রভাব আমরা অনেক দিন ধরেই উদ্‌যাপন করব।

 

সূত্র: প্রথম আলো।