সোমবার ২০ মে ২০২৪ ০২:২৪:১৭ অপরাহ্ণ

শিরোনাম

 সিনিয়র সহকারী সচিব হলেন দাগনভূঞার সাবেক এসিল্যান্ড মেহরাজ     দাগনভূঞায় ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ     কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক গ্রেপ্তার     নবীকে নিয়ে ক'টু'ক্তি করায় ফেনীর কাঁচা সবজির আড়তে বাদল নামের একজনকে গণধোলাই     উপজেলা পরিষদ নির্বাচনে ফেনীর দাগনভূঞায় আনসার ও ভিডিপি সদস্য বাছাই     সোনাগাজী উপজেলা পরিষদ নির্বাচন প্রতীক পেয়ে মাঠে নেমেছেন প্রার্থীরা     সোনালী ব্যাংক নবাবপুর শাখার জন্য জিএম, ডিজিএম এর স্কুল মার্কেট পরিদর্শন     নবাবপুর ইউনিয়নের পল্লী বিদ্যুৎ এ কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য মধ্যহ্নভোজের আয়োজন     ভাইস চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত খোদেজা খানম শাহিন গনি     সোনাগাজীর বগাদানায় ঘূর্নিঝড়ে ভেঙে পড়ছে দিনমজুরের ঘর,   

খুলনা ও বরিশালের দিকে এগোচ্ছে ঘুর্ণিঝড় মিধিলি

প্রকাশ : নভেম্বর ১৭, ২০২৩ | সময় : ১০:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন ডেক্স :ঘূর্ণিঝড় ‘মিধিলি’ খুলনা ও বরিশাল বিভাগের উপকূলে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ শুক্রবার ভোর ৫টা থেকে দুপুর ৩টার মধ্যে আঘাত হানবে বলে জানিয়েছেন আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

কানাডার সাসকচোয়ান বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক জানান, বর্তমানে যে পথে ঘূর্ণিঝড়টি অগ্রসর হচ্ছে, তা অব্যাহত থাকলে প্রায় ৯০ ভাগ নিশ্চয়তায় পূর্বাভাস দেয়া যায় যে গভীর নিম্নচাপটির কেন্দ্র বরিশাল বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে সরাসরি অতিক্রম করবে। তবে ঘূর্ণিঝড়টির বাম পাশের অংশ খুলনা বিভাগের বাগেরহাট এবং খুলনা জেলার ওপর দিয়ে এবং ডান পাশের অংশটি নোয়াখালী, ফেনী এবং উত্তর চট্টগ্রামের ওপর দিয়ে অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টির কেন্দ্রে বরিশাল বিভাগের বরগুনা, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে স্থলভাবে প্রবেশ করার আশঙ্কা রয়েছে।

অন্যদিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, গভীর নিম্নচাপটি আরো কিছুটা ঘনীভূত হয়েছে। সেক্ষেত্রে মনে হচ্ছে, এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৬০ থেকে ৮০ কিলোমিটার থাকতে পারে।

বজলুর রশিদ আরো জানান, আগামীকাল শুক্রবার দুপুরের পর এটি বাংলাদেশের উপকূলের কাছাকাছি চলে আসতে পারে। সন্ধ্যা থেকে রাতের মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। তবে, এটি দুর্বল হওয়ায় সময়ের কিছুটা পার্থক্য হতে পারে। সাধারণত দুর্বল ঘূর্ণিঝড়গুলো কিছুটা অনিশ্চিত আচরণ করে। উপকূলের কাছাকাছি এসে এটি দুর্বল হয়ে গভীর নিম্নচাপেও পরিণত হতে পারে।

অন্যদিকে কামাল জানান, জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে পাওয়া সর্বশেষ চিত্র ও তথ্য বিশ্লেষণ করে দেখা যায় যে মিধিলি খুলনা ও বরিশাল বিভাগের মধ্যবর্তী জেলাগুলোর ওপর দিয়ে স্থলভাগে আঘাত করে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে এবং বাংলাদেশের সিলেট বিভাগের ওপর দিয়ে বাংলাদেশ ত্যাগ করতে পারে।
উল্লেখ্য, ঘূর্ণিঝড়টির নাম মিধিলি। এ নামটি মালদ্বীপের দেয়া।

গভীর নিম্নচাপটির প্রভাবে বাংলাদেশে শনিবার দুপুর পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টিপাতের সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলাগুলো হচ্ছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, গোপালগঞ্জ, নড়াইল, ফরিদপুর, শরিয়তপুর, মাদারীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, খাগড়াছড়ি, চট্টগ্রাম।